ঔপনিবেশিক সংস্কৃতির অদ্ভুত মিশ্রণের শহর কলকাতা

ক্রাইম নিউজ সার্ভিস্‌ ॥ কলকাতা, ভারতের পূর্বাঞ্চলের বৃহত্তম শহর। ঔপনিবেশিক শহরটিকে পশ্চিমবঙ্গের রাজধানী বলা হয়ে থাকে। প্রাচীন ঔপনিবেশিক সংস্কৃতির অদ্ভুত মিশ্রণ, বাংলা সংস্কৃতির স্পন্দন, ঐতিহাসিক ব্রিটিশ স্থাপনা আর ব্রিটিশ উপমহাদেশীয় অভিব্যক্তি সমৃদ্ধ শহর। পাশ্চাত্য শিল্পের মিশ্রণ এবং প্রাচীন শিল্পশৈলীতে ভরপুর আধুনিক কলকাতা পর্যটন রাজ্যের অন্যতম একটি শহর। ৩০০ বছরের প্রাচীন ঐতিহ্য এবং স্পন্দনশীল সাংস্কৃতিক পটভূমিসহ হৃদয়স্পর্শকারী মনোমুগ্ধকর শহর কলকাতা।

প্রাচীন ঔপনিবেশিক শহুরে লাল ইটের দালান আর ব্রিটিশ সাম্রাজ্যের বহু নিদর্শন কলকাতাবাসীর কাছে বেশ তাত্পর্যপূর্ণ। বিখ্যাত সব স্থাপনা ও অত্যাশ্চর্য সব প্রাচীন ঐতিহাসিক মন্দির নিয়ে কলকাতার ঐতিহ্য বেশ পুরনো।

রানী ভিক্টোরিয়ার স্মৃতিতে নির্মিত ভিক্টোরিয়া মেমোরিয়াল কলকাতার ঐতিহাসিক স্থান। ব্রিটিশরা ১৯২১ সালে এটি নির্মাণ কওে এটি। এছাড়াও ঐতিহাসিক হাওয়ার্ড সেতুটি বিশ্বের সবচেয়ে বড় লোহার সেতু। আছে জোড়াসাকোঁ ঠাকুরবাড়ি। কলকাতার অন্যতম আড্ডাখানা পার্কস্ট্রিট।বিরলা মন্দিও,কালীঘাট কালী মন্দিও, মার্বেল প্যালেস ম্যানশন, ভারতের সবচেয়ে বড় এবং বিশ্বের ৩য় বৃহৎ স্টেডিয়াম ইডেন গার্ডেনেও ঘুওে আসতে পারে ভ্রমন পিপাষুরা।

সিটি অফ জয় কে খাবারের শহরও বলা চলে । এখানকার সম্পূর্ন আলাদা এবং সুস্বাদু খাবার ভোজন রসিকদের আকর্ষণ করে ।

এই সংক্রান্ত আরো নিউজ

Leave a Comment