মিয়ানমারে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে বাংলাদেশে ঠাঁই পাবে না

ক্রাইম নিউজ সার্ভিস ॥ মিয়ানমারে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে এসে বাংলাদেশে কেউ ঠাঁই পাবে না বলে সতর্ক করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাঙ্গেরি সফর থেকে ফিরে শনিবার বিকালে গণভবনে সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের কোনো হামলাকারীকে ঠাঁই দেওয়া হবে না। সেখানে ক্যাম্পে হামলা চালিয়ে নয়জনকে হত্যা করা হয়েছে। এই ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে বাংলাদেশে এসে কেউ আশ্রয় পাবে না।

মিয়ারমারে রোহিঙ্গাদের উপর নিপীড়নের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বের কথা স্মরণ করিয়ে তিনি বলেন, সেখানেতো মানুষ কষ্টে আছে।

“কিন্তু এই যে নয় জন মানুষকে হত্যা করা হলো… আমি গোয়েন্দা সংস্থার লোকজনদের বলে দিয়েছি, তাদের কেউ যদি বাংলাদশে এসে থাকে আমরা তাদেরকে আশ্রয় দেব না এবং তাদেরকে ধরে মিয়ানমারের হাতে তুলে দেব।”

গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় নয় সীমান্ত পুলিশ নিহত হওয়ার পর রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত জেলাগুলোতে শুরু হয় সেনা অভিযান।

এরপর সহিংসতায় ৮৬ জনের মৃত‌্যুর খবর স্বীকার করেছে মিয়ানমার কর্তৃপক্ষ। নিহতদের মধ‌্যে ৬৯ জনকে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী বলে দাবি করছে তারা।

তবে মানবাধিকার সংগঠনগুলোর মতে নিহতের সংখ‌্যা আরও বেশি হতে পারে।

সেনা অভিযানে রোহিঙ্গা নারীদের ধর্ষণ, ঘর-বাড়ি জ্বালিয়ে দেওয়া এবং বেসামরিকদের হত‌্যার অভিযোগ করেছে সংগঠনগুলো, যদিও মিয়ানমারের সেনাবাহিনী ও সরকার তা অস্বীকার করেছে।

এ ঘটনার পর থেকে সীমান্ত অতিক্রম করে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করছে। আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি থাকা সত্ত্বেও তাদের দৃষ্টি এড়িয়ে অনেক রোহিঙ্গা ইতিমধ্যে এদেশে আশ্রয় নিয়েছে।

Please follow and like us:
0

Related posts

One Thought to “মিয়ানমারে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে বাংলাদেশে ঠাঁই পাবে না”

Leave a Comment