বিজ্ঞাপনে ভ্যাটারোপ

যেকোনো সংবাদপত্রে শ্রেণীভুক্ত (ক্লাসিফাইড) বিজ্ঞাপন দিলে সরকারকে ভ্যাট দিতে হবে।

জাতীয় সংসদের বৃহস্পতিবার (২ মে) বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, ‘পত্রিকায় ক্লাসিফাইড বিজ্ঞাপনের ওপর ভ্যাট আরোপ করা হয়েছে। মৃত্যু সংবাদজনিত বিজ্ঞাপন ছাড়া পত্রিকায় প্রকাশিত অন্যান্য সব ক্লাসিফাইড বিজ্ঞাপনের ওপর বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা প্রত্যাহার করে ক্লাসিফাইড বিজ্ঞাপনকে ভ্যাটের আওতায় আনার প্রস্তাব করা হয়েছে।’

উল্লেখ্য, ক্লাসিফাইড বিজ্ঞাপন বলতে জন্মদিন, বাড়িভাড়া, পাত্র-পাত্রী, হারিয়ে যাওয়া ইত্যাদি বিজ্ঞাপনকে বোঝায়।

বিজ্ঞাপন সম্প্রচার সংক্রান্ত নীতিমালা (২০১৩)

৪.১ রাজনৈতিক এবং ধর্মীয় বক্তব্য এবং বিজ্ঞাপন

৪.১.১ রাজনৈতিক ব্যক্তিবর্গ, বিদেশী কুটনীতিক এবং জাতীয় বীরদের পণ্যের বিজ্ঞাপনে অন্তর্ভুক্ত করা যাবে না। তবে গণসচেতনতা ও সমাজ সংস্কারমূলক বিজ্ঞাপনে দেশের স্বনামধন্য নাগরিকদের সম্মতিক্রমে বিজ্ঞাপনে অন্তর্ভুক্ত করা যাবে।

৪.১.২ বেতার এবং টেলিভিশনে বিজ্ঞাপনের ভাষা, দৃশ্য কিংবা নির্দেশনা কোন ধর্মীয় বা রাজনৈতিক অনুভুতির প্রতি পীড়াদায়ক হবে না। ধর্মীয় অনুভুতিকে ব্যবহারের মাধ্যমে পণ্যের বাণিজ্যিক উদ্দেশ্য হাসিলের লক্ষ্যে মসজিদ, মন্দির, গীর্জা ইত্যাদি স্থানের ধর্মীয় স্থিরচিত্র কিংবা চলমান চিত্র প্রদর্শন করা যাবে না। তবে বিজ্ঞাপন চিত্রে ব্যবহৃত বিষয়বস্তুর প্রয়োজনে ধর্মীয় অনুভুতিকে আহত না করে এ ধরণের প্রতিষ্ঠানের চিত্র প্রদর্শন বিবেচনা করা যেতে পারে।

৪.১.৩ বন্ধু রাষ্ট্রসমূহের সাথে মতবিরোধ সৃষ্টি করতে পারে, এমন বিজ্ঞাপন প্রচার করা যাবে না।

৪.১.৪ বিভিন্ন ধর্ম বা মতবলম্বীদের মধ্যে বিদ্বেষ বা বিভেদ সৃষ্টি করতে পারে এমন বিজ্ঞাপন প্রচার করা যাবেনা।

৪.২ পণ্য, পণ্যের মান এবং ভোক্তা অধিকার সংরক্ষণ

৪.২.১ বিএসটিআই এর তালিকাভুক্ত পণ্য সামগ্রীর বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে বিএসটিআই মান নিয়ন্ত্রণ সনদপত্র উপস্থাপন করতে হবে। এছাড়া অন্যান্য ক্ষেত্রে (যেখানে প্রযোজ্য) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মান নিয়ন্ত্রণ সনদপত্র উপস্থাপন করতে হবে

৪.২.২ বিজ্ঞাপনে এমন কোন বর্ণনা বা দাবী প্রচার করা যাবে না যাতে জনগণ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রতারিত হতে পারে

৪.২.৩ বিজ্ঞাপনে প্রতিযোগী পণ্যের তুলনা বা নিন্দা করে শ্রেষ্ঠত্ব দাবী করা যাবে না। অন্য পণ্য সম্পর্কে বিজ্ঞাপনে অমর্যাদাকর কোন উক্ত করা যাবে না

৪.২.৪ সংবাদের আকারে বিজ্ঞাপন প্রচার করা যাবে না। অনুষ্ঠান হতে বিজ্ঞাপন ভিন্নতর হতে হবে। নাটক বা কোন অনুষ্ঠানের ভিতরে বিজ্ঞাপন বা বিজ্ঞাপনের বিষয়বস্থু প্রত্যক্ষ করা যাবে না।

৪.২.৫ বিজ্ঞাপনের অডিও মানস্মমত এবং শ্রুতিমধুর হতে হবে, অতি কোলাহলপূর্ণ ও কর্ণপীড়াদায়ক হবে না। বিজ্ঞাপনে নোংরা ও অশ্লীল শব্দ, উক্ত, সংলাপ, জিঙ্গেল ও গালিগালাজ ইত্যাদি অন্তর্ভুক্ত করা যাবে না।

৪.২.৬ কোন দেশি-বিদেশী গান বা গানের অংশ বা গানের সুর সুরকার ও স্বত্তাধিকারীর অনাপত্তি নিয়ে বিজ্ঞাপনে ব্যবহার করা যেতে পারে

৪.২.৭ কোন ধরনের নকল বিজ্ঞাপন প্রচার করা যাবেনা

৪.২.৮ ঔষধ জাতীয় পণ্য, হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনোষ্টিক সেন্টার, স্বাস্থ্যকেন্দ্র ইত্যাদির বিজ্ঞাপনের ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় অথবা তার অধীনস্থ অধিদপ্তরের অনুমোদন/ছাড়পত্র গ্রহণ করতে হবে।

৪.২.৯ বিজ্ঞাপন চিত্রে পেশাগত পরামর্শ পরিহার করতে হবে। ঔষধপত্র, চিকিৎসা বিষয়ক পণ্যের বিজ্ঞাপনে বিশেষজ্ঞ চিকিৎসক, দন্ত চিকিৎসকদের বিশেষজ্ঞ হিসেবে পরামর্শ প্রদান করা যাবে না এবং তাদের পরিচয় প্রচার করা যাবে না। অনুরুপভাবে অন্যান্য ক্ষেত্রে বাণিজ্যিকভাবে ব্যবহৃত পণ্যের বিজ্ঞাপনে পেশাগত পরার্শ পরিহার করতে হবে। তবে, সচেতনাতামূলক বিজ্ঞাপন যেমন-এইডস, ডায়রিয়া, ডেংগু, যক্ষা মহামারি ইত্যাদি প্রতিরোধ, মাদক নিয়ন্ত্রণ, এসিড নিক্ষেপ প্রভৃতি ক্ষেত্রে অনুমতিক্রমে পরিচয়সহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পেশাগত পরামর্শ দেখানো যেতে পারে

৪.২.১০ দেশে উৎপাদিত তথা দেশীয় বা সেবার বিজ্ঞাপনে দেশীয় মডেল ব্যবহার করতে হবে। তবে দেশীয় পণ্য বা সেবার বিজ্ঞাপনে সীমিত সংখ্যক বিদেশী মডেল ব্যবহার করা যেতে পারে

৪.২.১২ বিদেশে উৎপাদিত পণ্য বা সেবার বিজ্ঞাপনে বিদেশী মডেল ব্যবহার করা যেতে পারে

৪.২.১২ পরিবেশ বিনষ্টকারী বা বন্ধুসুলভ নয় এমন দৃশ্য বিজ্ঞাপনে দেখানো যাবে না

৪.২.১৩ রাষ্ট্রীয়ভাবে সংরক্ষিত পুরুত্বপূর্ণ ভবন, স্থাপনা, কার্যালয়, যেমন-জাতীয় সংসদ ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, রাষ্ট্রপতির কার্যালয়, কোর্ট বা আদালত ও আদালতের কার্যক্রম, সেনানিবাস এলাকা, শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ ইত্যাদি কোন পণ্যের বিজ্ঞাপনচিত্রে প্রদর্শন করা যাবে না।

৪.৩ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, ভাষা এবং সংস্কৃতি

৪.৩.১ মহান স্বাধীনতা দিবস, মুক্তিযুদ্ধ, গণঅভ্যুত্থান, ভাষা আন্দোলন ইত্যাদি পর্যায়ের বিষয়গুলোর মর্যাদা ও সম্মান সমুন্নত রাখার লক্ষ্যে ও এ বিষয়গুলো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিজ্ঞাপনচিত্রে অন্তর্ভুক্ত করা যাবে না।

৪.৩.২ কোন বিজ্ঞাপন শোভনীয়, সুন্দর, সুরুচিপূর্ণ ও পরিমার্জিত কিনা এ বিষয়ে কোনরুপ দ্বিধা/সন্দেহ দেখা দিলে সংশ্লিষ্ট টিভি চ্যানেলকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

৪.৩.৩ বাংলাদেশের সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এবং যা শিশু কিশোর এবং যুব সমাজের মধ্যে হতাশা বা সংস্কৃতিকে বিকৃতভাবে উপস্থাপন করে সেই ধরণের বিজ্ঞাপন গ্রহণযোগ্য হবে না। কিশোর বা যুব সমাজ অর্থনৈতিক ও সামাজিকভাবে হেয় হয় এবং শারিরীক অক্ষম বা দৈহিক বর্ণকৈ কেন্দ্র করে কোন বিজ্ঞাপন প্রচার করা যাবে না এবং শ্রমের মর্যাদা থেকে বিরত রাখার কোন ধারণাকে গ্রহণ করা যাবে না।

৪.৩.৪ বেতার এবং টেলিভিশন বিজ্ঞাপন দেশের প্রচলিত আইন, রীতি-নীতি, ঐতিহ্য ও সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। বিজ্ঞাপনে রাষ্ট্রীয় অখন্ডতা বা সংহতি বিনষ্ট হয় এমন কোন মনোভাব প্রদর্শন করা যাবে না।

৪.৩.৫ অংশগ্রহণকারী মডেলদের পোষাক-পরিচ্ছদ শালীনতাপূর্ণ ও সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

৪.৪ শিশু এবং নারীর অধিকার

৪.৪.১ বিজ্ঞাপনে শিশুদের পরনিন্দা, বিবাহ, কলহের দৃশ্য পরিহার করতে হবে ও চরিত্র গঠনের সুশিক্ষা প্রদানের দিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে।

৪.৪.২ শিশুদের নৈতিক, মানসিক বা শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ করতে পারে এমন বিষয়কে বিজ্ঞাপনে অন্তর্ভুক্ত করা যাবে না। শিশুদের স্বাভাবিক বিশ্বাস ও স্বভাব সুলভ সরলতার সুযোগকে প্রতারণাপুর্ণ ও চাতুর্য্যের সাথে কাজে লাগিয়ে কোন বাণিজ্যিক উদ্দেশ্য হাসিলের প্রয়াস গ্রহণযোগ্য হবে না।

৪.৪.৩ গুঁড়ো দুধের বিজ্ঞাপনে ৫ বছরের কম বয়সের শিশুদের মডেল হিসাবে ব্যবহার করা যাবে না কিংবা ছবি প্রদর্শন করা যাবে না। এছাড়া গুঁড়ো দুধের বিজ্ঞাপনে নিম্নলিখিত দুইটি পৃথকভাবে সুপার ইম্পোজ করে সুস্পাষ্টাকারে দেখাতে হবে।

ক) “শিশুদের জন্য মায়ের দুধের বিকল্প নেই-কমপক্ষে ৫ সেকেন্ড

খ) এই গুড়ো দুধ এক বছরের কম বয়সী শিশুদের জন্য নয়” – কমপক্ষে ৫ সেকেন্ড

৪.৪.৪ শিশুদের বিজ্ঞাপনে এমন কিছু প্রচার করা যাবে না যা বিভ্রান্তির সৃষ্টি করে এবং সরাসরিভাবে শিশুদেরকে প্রলব্ধ করে এবং তাদের শারীরিক এবং মানসিক গঠন ব্যহত করে

৪.৪.৫ যে কোন খাদ্য বা পানীয় এর বিজ্ঞাপনে উক্ত খাদ্য বা পানীয়ের পুষ্টি ও খাদ্য গুণ এবং স্বাস্থ্যগত প্রভাব সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে এবং সুপার ইম্পোজ করে স্পষ্টাক্ষরে দেখাতে হেব।

৪.৪.৬ বিজ্ঞাপনে শিশুদের দ্বারা বিপদজনক কোন দ্রব্য যেমন-বিস্ফোরক, দিয়াশলাই, পেট্রোল বা দগ্ধকারনক দ্রব্য, যন্ত্র বা বৈদ্যুতিক যন্ত্রপাতি, ঔষধপত্র ইত্যাদি ব্যবহারের দৃশ্য দেখানো যাবে না। যে কোন পরিস্থিতিতে বিজ্ঞাপনচিত্রে শিশুদের অংশগ্রহণের ক্ষেত্রে তাদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করতে হেব। ঝুঁকিপূর্ণ দৃশ্য দেখানো যাবে না।

৪.৪.৭ বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত চর্চা এবং যৌক্তিক বিরতির সময়সীমা অনুসরণ করতে হবে। এই বিষয়ে কোন অভিযোগ আসলে সম্প্রচার কমিশন প্রয়োজনীয় দিক নির্দেশনা দিবে।

৪.৪.৮ বিজ্ঞাপনচিত্রে ভয়-ভীতি সৃষ্টিকারী কোন কিছু প্রদর্শন করা যাবে না। ফাঁসি, শ্বাসরোধ, আত্মহত্যা, অঙ্গবিচ্ছেদ ইত্যাদি বিভৎস দৃশ্য দেখানো যাবে না। শিশু, কিশোর, বৃদ্ধ বা অসুস্থ ব্যক্তির স্নায়ুর উপর চাপ সৃষ্টি করতে পারে এরুপ দৃশ্য দেখানো যাবে না।

৪.৪.৯ বিজ্ঞাপনে ধর্ষণ, ব্যভিচার, অশ্লীল ছবি বা চলচ্চিত্র দেখানো, নারী নির্যাতন, নারীর প্রতি সহিংসতা বা তাঁদের প্রতি শারীরিক, সামাজিক এবং অর্থনৈতিক নেতিবাচক মনোভাব সৃষ্টি করে, কিশোরী ও মহিলাদের উত্যক্তকরণ এবং তাঁদের প্রতি অশোভন অঙ্গভঙ্গীতে উৎসাহ দেয় এ্ই ধরনের বিজ্ঞাপন চিত্র প্রদর্শন করা যাবে না।

৪.৫ বিবিধ

৪.৫.১ টেলিভিশনের বিজ্ঞাপনে সশস্ত্র বাহিনী অথবা দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত অন্য কোন বাহিনীর প্রতি অশোভন কটাক্ষ, বিদ্রুপ বা অবমাননা করা যাবে না। বাণিজ্যিক উদ্দেশ্যে নির্মিত কোন একটি পণ্যের বিজ্ঞাপনে মডেল হিসাবে প্রতিরক্ষা বাহিনী, পুলিশ বা অন্য কোন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রদর্শন করা যাবে না। তবে, জনস্বার্থে জনসচেতনতা ও সমাজ সংস্কারমূলক বিজ্ঞাপনে প্রয়োজনবোধে এসব বাহিনীর লোকদের বিজ্ঞাপনচিত্রে অনুমতিক্রমে অন্তর্ভুক্ত করা যেতে পারে। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিজস্ব কোন ঘোষণা বা নিয়োগ বিজ্ঞপ্তি বিজ্ঞাপন হিসাবে প্রচার করা যেতে পারে।

৪.৫.২ নৈতিক বোধের উন্নয়ন, সামাজিক কৃসংস্কার থেকে মুক্তি এবং সমাজ বিরোধী কার্যকলাপ রোধ করার সুস্পষ্ট দিক নির্দেশনা থাকতে হবে।

৪.৫.৩ বেতার ও টেলিভিশন চ্যানেলকে নিজ দায়িত্বে বিজ্ঞাপন সংক্রান্ত ছাড়পত্র গ্রহণ করতে হবে এবং এক্ষেত্রে বিজ্ঞাপন নীতিমালা সঠিকভাবে অনুসরণ না করা হলে সরকার সংশ্লিষ্ট টিভি বা বেতার চ্যানেলের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে

৪.৫.৪ বৈজ্ঞানিক শব্দাবলী, পরিসংখ্যান, উদ্ধৃতি ইত্যাদি বিজ্ঞাপনে ব্যবহারের ক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে, যেন সাধারণ দর্শকদের নিকট বিভ্রান্তি সৃষ্টি না হয়। পরর্তীতে সৃষ্ট কোন জটিলতার জন্য বিজ্ঞাপনদাতাকে দায় দায়িত্ব বহন করতে হবে।

৪.৫.৫ টেলিভিশন বিজ্ঞাপন শোভনীয়, সুন্দর, সুরুচিপূর্ণ ও পরিমার্জিত হতে হবে।

৪.৫.৬ স্যানিটারী ন্যাপকিন, কনডম প্রভৃতিসহ জন্ম নিয়ন্ত্রণ সামগ্রীর বিজ্ঞাপন প্রচারকালে বিজ্ঞাপনের দৃশ্য ও সংলাপ মার্জিত ও শোভনীয় হতে হবে

৪.৫.৭ নিম্নেবর্ণিত পণ্য ও সেবার টেলিভিশন বিজ্ঞাপন প্রচারযোগ্য বিবেচিত হবে না।

১. বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্র বিহীন/অননুমোদিত অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান

২. পত্র মিতালী, ক্লাব, নাইট ক্লাব, বার, সামাজিকভাবে স্বীকৃত নয় এমন ক্লাব বা সমিতি

৩. ভাগ্য গণনাকারী ও এতদসংক্রান্ত

৪. লাইসেন্স বিহীন ব্যবসায় কর্মকান্ড এবং কর্মসংস্থান প্রতিষ্ঠান/সার্ভিস/ব্যুরো

৫. বাজি ধরা, জুয়া খেলা বা এতদসংক্রান্ত সংস্থা/কোম্পানি/ব্যাক্তি

৬. সিগারেট, বিড়ি, চুরুট ইত্যাদি মাদক/নেশা জাতীয় পণ্য

৭. মদ, গাঁজা, চরস, হেরোইন ইত্যাদি মাদক/নেশা জাতীয় পণ্য

৮. এলকোহল মিশ্রিত এবং নেশা জাতীয় পণ্য (এলকোহলের পরিমাণ যাই হোক না কেন)

৯. মহিলাদের বক্ষ বর্ধন, পুরুষ ও মহিলাদের বা শিশু কিশোরদের স্লিমিং, ওজন হ্রাস অথবা সীমিতকরণ, ফিগার নিয়ন্ত্রণ এর জন্য ব্যবহৃত অননুমোদিত ঔষধপত্র অথবা চিকিৎসা, যৌন দুর্বলতা, অকাল বার্ধক্য ইত্যাদি বিষয়ক বিশেষ চিকিৎসা, স্বপ্নে প্রাপ্ত ঔষধ, মাদুলী, কবজ, যাদু ইত্যাদি

১০. চাঁদা বা চাঁদা সংক্রান্ত

১১. ব্যবসা বা শিক্ষা প্রতিষ্ঠানের বিবাদ সংক্রান্ত ইত্যাদি

১২. সরকারের অনুমোদনবিহীন আবাসিক ভবন বা স্থাপনা সংক্রান্ত বিজ্ঞাপন

৪.৫.৮ এ নীতিমালায় উল্লেখ নাই এমন বিষয়ে সম্প্রচার কমিশন সিদ্ধান্ত দিবে। সম্প্রচার কমিশন গঠিত না হওয়া পর্যন্ত এই সকল বিষয়ে সরকার প্রচলিত নিয়মানুসারে সিদ্ধান্ত গ্রহণ করবে। এমতাবস্থায়, বিজ্ঞাপনদাতা এবং টিভি চ্যানেল (সরকারী ও বেসরকারি) এর মধ্যে বিজ্ঞাপন বিষয়ে মতবিরোধ হলে সরকারের সিদ্ধান্ত চুড়ান্ত বলে বিবেচিত হবে।

Please follow and like us:
0

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...