জঙ্গি বিচারে অসহযোগিতায় অভিযোগ নেবে মন্ত্রণালয়

ক্রাইম নিউজ সার্ভিসঃ জঙ্গিদের বিচারে বিচার বিভাগকে প্রসিকিউশন ঠিকমত সহায়তা না করলে আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সেলে তা জানাতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন মন্ত্রী আনিসুল হক। জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিন শুক্রবার সচিবালয়ে আইন, সমাজকল্যাণ ও ধর্ম মন্ত্রণালয়ের কার্যঅধিবেশনে তিনি এ নির্দেশ দেন।

কার্যঅধিবেশন শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, “সর্বোপরি বিশ্বের যে সমস্যা জঙ্গিবাদের ব্যাপারে আইন মন্ত্রণালয়ের একটি সেলের কথা (তাদের) বলেছি। উনারা (ডিসি) যদি মনে করেন, যে কোনো সময় প্রসিকিউশন থেকে বিচার বিভাগকে ঠিকমত সহায়তা করা হচ্ছে না, তাহলে জেলার অ্যাডমিনিস্ট্রেশন হিসেবে উনারা যেন তাৎক্ষণিক সেই সেলে খবর দেন, আমরা ব্যবস্থা করব।”

সরকারি আইন কর্মকর্তা নিয়োগে স্থায়ী অ্যাটর্নি সার্ভিস ব্যবস্থা চালুর বিষয়ে মন্ত্রী বলেন, “আর্টনি সার্ভিসের ব্যাপারে আমরা যেটা চিন্তাভাবনা করছি, একবারে আমরা সম্পূর্ণ প্রসিকিউশন সার্ভিসকে একটা অ্যার্টনি সার্ভিস ক্যারিয়ার সার্ভিস করতে পারব না। এটা পর্যায়ক্রমে করতে হবে।

“আমাদের যে পরিকল্পনা আছে, প্রধানমন্ত্রী যে পরিকল্পনার কথা বলেছেন, তার সঙ্গে আলোচনা হয়েছে। অন্তত ৩০ ভাগ জুডিশিয়াল সার্ভিসের পরীক্ষার মাধ্যমে এই ক্যারিয়ার প্রসিকিউশন অন্তর্ভুক্ত করব। সেটার সাফল্য-ক্রুটিবিচ্যুতি দেখে তার পরে আস্তে আস্তে আগাব।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের শেখরে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন উল্লেখ করে তাতে সবাইকে শরিক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমরা যে যার অবস্থা থেকে যেন সেই চেষ্টা সফল হয়, সেটার ব্যবস্থা করতে হবে। প্রধানমন্ত্রী ডিসিদের ১৯ দফা নির্দেশনা দিয়েছেন, সেটা বাস্তবায়নে উনারা যেন সজাগ থাকেন।”

ডিসি সম্মেলনের মধ্য দিয়ে কিছু সমস্যা ও কিছু সমন্বয়ের বিষয় উঠে এসেছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, “যেগুলো তাৎক্ষণিক সমাধান করা যায় সেগুলো তাৎক্ষণিক করি। অন্যগুলো গ্রহণ করে তা সমাধানের উদ্যোগ নেই।”

আদালতে রিট থাকায় ভ্রাম্যমাণ আদালত আইন সংশোধ নিয়ে কোনো মন্তব্য করেননি মন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে এ কার্যঅধিবেশনে ধর্মমন্ত্রী মতিউর রহমান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

Please follow and like us:
0

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...