শিক্ষার্থীদের লেখার খাতায় ভারতীয় সিরিয়ালের প্রভাব

ক্রাইম নিউজ সার্ভিস, ধামরাই প্রতিনিধিঃ পোশাক-পরিচ্ছদ’র পর এবার ভারতীয় টিভি সিরিয়ালের প্রভাব পড়েছে কোমলমতি শিক্ষার্থীদের লেখার খাতায়। ধামরাই উপজেলার পাঠ্যপুস্তকের সঙ্গে স্কুলশিক্ষার্থীদের হাতে শোভা পাচ্ছে ভারতীয় টিভি সিরিয়ালের নায়ক-নায়িকাদের ছবিযুক্ত মলাটের খাতা। বিক্রিও হচ্ছে দেদারছে।বিক্রেতারা জানালেন, এসব খাতা শিুশুদের কাছে বিক্রি করা দৃষ্টিকটু হলেও এর চাহিদা ব্যাপক। তাই তারা বিক্রি করছেন।

বেশকিছু স্থানীয় শিক্ষক ও অভিভাবকেরা বলেন, মায়েরা ভারতীয় টিভি চ্যানেলের সিরিয়ালের প্রতি আসক্ত হওয়ায় শিক্ষার্থীরাও এতে আসক্ত হচ্ছে। এরই প্রভাব পড়েছে লেখাপড়ার খাতায়।

যে সমস্ত খাতা পাওয়া যাচ্ছে তার একটি হচ্ছে কিরণমালা খাতা। এর মলাটে স্টার জলসার কিরণমালার সিরিয়ালের প্রধান চরিত্রের অভিনেত্রীর বড় ছবি রয়েছে। পাশেই লেখা রয়েছে “রুপকথার রাজকন্যা কিরণমালা কি পারবে অচিনপুরের সুখ ফিরিয়ে আনতে?” মলাটের নিচে অংশে রাখা হয়েছে শিক্ষার্থী ও বিদ্যালয়ের নাম, শ্রেণী, শাখা, বিষয় এবং রোল লেখার জায়গা।

একইভাবে ‘পাখি’ খাতায়ও শোভা পাচ্ছে চরিত্রটিতে অভিনয় করা অভিনেত্রী ও এক অভিনেতার ছবি। পাশেই লেখা রয়েছে সিরিয়ালের নাম “বুঝে না সে বুঝে না”।

কিরণ মালা খাতা
কিরণ মালা খাতা

উপজেলার দোকান গুলোতে বিক্রি হচ্ছে এসব খাতা। প্রতিটি খাতা ১০টাকা মূল্যে কিনছে শিক্ষার্থীরা। বিক্রেতাদের এসব খাতা বিক্রি করতে খারাপ লাগলেও চাহিদা থাকায় এবং ব্যবসায়িক প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তারা এসব খাতা বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে ধামরাই উপজেলার কয়েকজন প্রবীণ শিক্ষক আক্ষেপ করে বললেন, এখনকার শিক্ষার্থীরা দেশের কবি সাহিত্যিকদের চিনেনা। কিন্তু সিরিয়ালে সব নায়েক নায়িকা দের ঠিকই চিনছে। খাতা প্রস্তুতকারীরা বিক্রি বাড়ানোর জন্য জেনেশুনেই সিরিয়ালের নায়ক-নায়িকাদের ছবি ব্যবহার করে কোমলমতি শিশুদের বিপদগামী করছে।

“উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকতা দৌলতুর রহমান তো নিজের আখের গোছাতেই ব্যস্ত, তার এসব বিষয় দেখার সময় কোথায়”- কথাগুলো আক্ষেপের স্বরে জানালেন প্রাথমিক বিদ্যাদয়ের এক প্রধানশিক্ষক। এর সত্যতা পাওয়া গেলো যখন এ বিষয়ে কথা বলতে প্রাথমিক শিক্ষা কর্মকতা দৌলতুর রহমানকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

দোকদাররা জানান, দুই মাস আগে স্টার জলসার সিরিয়ালের খাতা বাজারে আসা শুরু হয়। এখন পর্যন্ত কিরণমালা ও পাখি খাতা বাজারে এসেছে। ঢাকার ব্যবসায়ীরা এসব খাতা সরবরাহ করছেন। এ খাতার ব্যাপারে শিক্ষার্থীদের আগ্রহ অনেক থাকায় স্টার জলসার ইষ্টি কুটুম, ঠিক যেন লাভ স্টোরি, চোখের তারা তুই, জলনুপুর, তুমি আসবে বলে, বধূবরণ, সব চরিত্র কাল্পণিক, মন দিয়ে কাছাকাছিসহ সিরিয়ালের প্রচ্ছদের ছবিসংবলিত খাতা ও বাজারে আসার অপেক্ষায় রয়েছে বলে ব্যবসায়িরা জানান।

শিক্ষার্থীদের হাতে এমন খাতা দেখে শিক্ষকেরাও বিব্রত। অভিজ্ঞমহল জানান, এতদিন শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, মুক্তিযুদ্ধ, গ্রামবাংলার এবং কবি-সাহিত্যিকের ছবি দিয়ে করা প্রচ্ছদের খাতা ব্যবহার করতে দেখা গেছে। এখন শিক্ষা উপকরণেও পড়েছে ভারতীয় টিভি সিরিয়ালের প্রভাব। ভারতীয় টিভি সিরিয়ালে পাখি চারিত্রে অভিনয়কারীর পোশাকে (পাখি ড্রেসে) আকৃষ্ট হয়ে কিনতে না পেরে বাংলাদেশে একাধিক কিশোরীর আত্নহত্যার ঘটনাও ঘটেছে অনেক। এই টিভি সিরিয়ালের কল্যাণে স্বামী-স্ত্রীর বিবাদের কারণে সংসারও নষ্ট হয়েছে অসংখ্য।

সুশীল সমাজ মনে করেন এসব ভারতীয় টিভি চ্যানেল শুধু আমাদের দেশীয় সংস্কৃতিকেই ধবংস করছেনা বরং ধবংস করছে জাতি তৈরির বিবেককেও। এদের এখনি রুখতে না পারলে ভবিষৎ জাতি গঠতে প্রধান বাঁধা হয়ে দাড়াবে।

Please follow and like us:
0

You May Also Like

2 thoughts on “শিক্ষার্থীদের লেখার খাতায় ভারতীয় সিরিয়ালের প্রভাব

  1. এসকল টিবি সিরিয়েল অবিলমৃবে বন্ধ করা হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...