সম্পাদকীয় নীতি

তথ্যগত অধিকার জন্মগত না হলেও জানার আকাঙ্ক্ষা মানুষের বরাবরই একটু বেশি ছিলো। এতটাই বেশি যে তাকে জন্মগত বলা না হলেও সেটা যে স্বভাবসুলভ, এটা অস্বীকার করার কোন অবকাশ নেই। কিন্তু অভিযোগ উত্থাপিত হয় তখন, যখন স্বভাবসুলভ কোন ব্যাপার অস্বাভাবিক ভাবে আমাদেরকে আচ্ছন্ন করে তুলে। মাঝে মাঝে সেটা ব্যক্তি স্বার্থের খাতিরে জাতি কিংবা বৃহৎ গোষ্ঠীর স্বার্থকে পর্যন্ত হেয় প্রতিপন্ন ও খর্ব করে। সেটা অসচেতন ভাবেই আমাদের সম্মিলিত কোন স্বার্থ ও আকাঙ্ক্ষা যা আমাদের সামাজিকতা কিংবা জাতিগত অর্জনের মানদণ্ড কিংবা অহংকার কে শুধু নিরর্থকই করে তুলে না বরং ভিবভ্রান্ত করে তুলতে সহায়ক ভূমিকায় অবতার হিসাবেও আবর্তিত হয়।

খণ্ডনের বিচারে এমন অভিযোগ কখনোই কাম্য হতে পারে না। সৃষ্টিশীল ও বিবর্তনের চিরাচরিত ধারায় তিলকে তাল ভাবা যেতেই পারে, কিন্তু ভাবনার বিচারে সেটা মোহ বলেই গণ্য হতে হবে। অন্যথায় সেটা কে সার্বজনীন ভাবে গ্রহণযোগ্যতার প্রশ্নে যদি বাধ্যবাধকতা কিংবা চাপিয়ে দেয়ার কোন প্রয়াস থাকে তবে সেটা প্রতিহত কিংবা প্রতিরোধের চেষ্টা করাটা আমাদের জন্মগত অধিকারের মধ্যেই বর্তায়; যদি না আমরা অসচেতন হই। আর সচেতন ভাবে দায়িত্ববোধের সেই ভাবনার জগতে উঁকি দিয়ে আমরা যা কিছুই চিন্তা করি না কেন, তার একটা পরিপূর্ণ ও সমসাময়িক রূপ দেওয়া একটু দুরূহই বটে।

কিন্তু কাজটা দুরূহ বলেই কেউ যে কখনো চেষ্টা করেনি তা কিন্তু নয়। যদিও প্রয়াস টুকু সম্মেলিত কিন্তু সেটা গোষ্ঠী বিশেষে স্বতন্ত্র। যেমন একজন শিল্পীর ভাবনায় আমরা সমসাময়িক কিংবা প্রয়াত কোন কিছুকে যে রকমভাবে উপলব্ধি করতে পারি, সে রকমভাবে একজন গায়ক কিংবা লেখকের ভাবনায় কিন্তু পারি না। যদিও তাদের প্রকাশ ভঙ্গি ভিন্ন এবং স্ব স্ব মহিমায় মহিমান্বিত, তথাপি প্রত্যেকের ভাবনায় কিন্তু সময়ের একটা ছোপ ঠিক পাওয়া যায়। যা প্রয়াত কে হয়ত সবসময় মহিমান্বিত করতে পারে না, কিন্তু সময়ের বাঁকে যারা শেকড়ের সন্ধান করে, অন্তত তাদের কে কখনো ভিবভ্রান্ত করে না। সময়টা কঠিন হলে পরিস্থিতি হয়তো মাঝে মাঝে আমাদের কে বিব্রত করে তুললে পারে; কিন্তু আমরা যেন ভিবভ্রান্তিতে জড়িয়ে না যাই সেই প্রচেষ্টার একটা বহিঃপ্রকাশ আমাদের ভাবনার এই প্রয়াত ও সমসাময়িক অবয়ব “ক্রাইম নিউজ সার্ভিস” (Crime News Service)।

ক্রাইম নিউজ সার্ভিস বাংলা ভাষায় প্রথম একটি রিপোর্টার ভিত্তিক অনলাইন পোর্টাল। যেখানে একজন রিপোর্টার তাঁর অপরাধ ভিত্তিক সংবাদটি তাৎক্ষনিক ভাবেই প্রকাশ করতে পারেন।  এ ক্ষেত্রে যেহেতু সম্পাদকের কিংবা প্রকাশকের কোন ভূমিকা থাকবে না তাই প্রকাশিত সংবাদটি ‘কোন বাক্তি কিংবা গোষ্ঠীর স্বার্থ সংরক্ষণ করবে’ না ‘সত্য প্রকাশ করবে’ সে দায় দায়িত্ব আমরা সম্পূর্ণ ভাবেই একজন দায়িত্বশীল রিপোর্টারের উপরই ছেড়ে দিতে চাই। এবং ক্রাইম নিউজ সার্ভিস (cnsnews24.com) প্রত্যাশা করছে এ ক্ষেত্রে একজন সংবাদকর্মী তার দায়িত্বশীলতার পরিপূর্ণ বহিঃপ্রকাশ ঘটাবে।

গতানুগতিক ও প্রচলিত ধ্যান ধারনায় যেখানে সবকিছু কে এককেন্দ্রিক করে তুলে; সেখানে আমরা গণ্ডির মধ্যে আবদ্ধ থাকতে চাইনি বলেই আমাদের সকল প্রয়াস ও প্রচেষ্টায় বিকেন্দ্রীকরণের বহিঃপ্রকাশ হিসাবে ” ক্রাইম নিউজ সার্ভিস ” এর সকল কার্যক্রম শুধুমাত্র অনলাইনেই পরিচালিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশেষ করে স্থানীয় সংবাদকর্মীদের কে আরো তথ্যবহুল ও শক্তিশালী করার মধ্যমে আমাদের প্রচেষ্টা থাকবে যাতে একজন সংবাদকর্মী তার নিজের সংবাদটি সে নিজেই দায়িত্ববোধ নিয়ে তাৎক্ষণিক ভাবে প্রকাশ করতে পারে এবং পাঠকও যাতে নিজেদের এলাকার অপরাধ বিষয়ে সর্বশেষ সংবাদটি জানতে পারে।

সুতরাং অবাধ তথ্য প্রবাহের এই স্রোতধারায় এখন চাইলেই যে কেউ যে কোন স্থান-থেকে হতে পারেন ” ক্রাইম নিউজ সার্ভিস ” এর  অদম্য একজন অনলাইন সংবাদ দাতা অথবা একজন শুভাকাঙ্ক্ষী, যদি আপনি আপনার চারপাশে ঘটে যাওয়া ঘটনার বস্তুনিষ্ঠ তথ্য সৎ ও সাহসিকতার সাথে তুলে ধরতে পারেন। শুধু প্রচারের মাধ্যমটি হতে হবে অনলাইন ভিত্তিক।

 

মোঃ কামরুল হাসান।

বার্তা সম্পাদক
ক্রাইম নিউজ সার্ভিস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

SuperWebTricks Loading...